অর্থায়নে নির্মাণ কাজ শুরু হওয়া রেল প্রকল্প বাতিল করেছে মালয়েশিয়া !!

আন্তর্জাতিক ডেস্কঃ বাংলা অলটাইম নিউজ ডটকম:
ষ্টাফ রিপোর্টারঃ মহন ইসলাম :-চীনের অর্থায়নে নির্মাণ কাজ শুরু হওয়া রেল প্রকল্প বাতিল করেছে মালয়েশিয়া। প্রকল্পের খরচ মাত্রাতিরিক্ত বেশি হওয়ায় চীন-মালয়েশিয়া যৌথ প্রকল্প ইস্ট কোস্ট রেল লিঙ্ক থেকে কুয়ালালামপুর বেরিয়ে গেল বলে জানিয়েছে দেশটির সরকার।

দুই দেশের যৌথ এই প্রকল্পের মোট বরাদ্দ ছিল ১৯ বিলিয়ন মার্কিন ডলার। ইস্ট কোস্ট রেল লিঙ্ক চীনের গুরুত্বপূর্ণ বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ।

গতকাল মালয়েশিয়ার অর্থমন্ত্রী আজমিন আলি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

প্রকল্পের খরচ অত্যন্ত বেশি হওয়ার পাশাপাশি অতিরিক্ত সুদের কারণেই মালয়েশিয়া এই সিদ্ধান্ত নিতে বাধ্য হল বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘দেশের পূর্ব ও পশ্চিম উপকূলে মধ্যে সংযোগ স্থাপনে এই রেলপথ নির্মাণে যা খরচ হবে, তা দেয়ার মতো আর্থিক সামর্থ্য আমাদের নেই। এই প্রকল্প থেকে বেরিয়ে না গেলে শুধু সুদ হিসেবেই প্রতি বছর চীনকে ৫০০ মিলিয়ন রিঙ্গিত দিতে হবে। তাই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।’

মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, চীনা অর্থায়নে এই রেললাইন তৈরি হচ্ছে বলে সুদ হিসেবে এই বিপুল পরিমাণ টাকা বেইজিংকে দিতে বাধ্য কুয়ালালামপুর। সেই ঋণের জাল থেকে মুক্তি পেতেই চীনকে না বলেছে তারা।

বর্তমানে আর্থিক সংকাটে আছে মালয়েশিয়া। দেশটির সামগ্রিক ঋণের বোঝা দাঁড়িয়েছে ১৭ লাখ কোটি টাকা। তাই বাধ্য হয়েই একের পর এক প্রকল্প বাতিল করছে মালয়েশিয়া সরকার। তবে ইস্ট কোস্ট রেল লিঙ্ক থেকে বেরিয়ে যাওয়া তার মধ্যে অন্যতম। কারণ শুধুই আর্থিক বা পরিকাঠামোগত বা বাণিজ্যিক নয়, এই প্রকল্পের সঙ্গে যুক্ত ছিল চীন। তাই বিষয়টির সঙ্গে জড়িয়ে অন্তর্দেশীয় কূটনীতিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here