কুষ্টিয়া যেখানে দাঁড়িয়ে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন ! সেখানে আজ পাবলিক টয়লেট ?

সারা বাংলা ডেস্ক : বাংলা অলটাইম নিউজ ডটকম,
কুষ্টিয়া থেকে আপন চৌধুরী:- কুষ্টিয়ায় তৎকালীন ইউনাইটেড হাই স্কুল বর্তমানে কুষ্টিয়া হাই স্কুলের ঐতিহাসিক মাঠ যেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদধূলি রয়েছে। তিনি ১৯৬৯ সালের শেষের দিকে আগরতলা ষড়যন্ত্র মামলায় কারাগার থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭০ সালে প্রথমে চট্টগ্রামে এবং দ্বিতীয় জনসভা করেন ৩১ আগস্ট কুষ্টিয়ার ঐতিহাসিক কুষ্টিয়া হাই স্কুল মাঠে। সেই জনসভায় বঙ্গবন্ধু ৬ দফার পক্ষে বিশদ যুক্তি তুলে ধরেন। সেই সাথে পূর্ব পাকিস্তানের সাথে পশ্চিম পাকিস্তানের বৈষম্য তুলে ধরে তার কঠোর প্রতিবাদ জানান। সেদিন তিনি জনসভা শেষে সহকর্মীদের সাথে নিয়ে কুষ্টিয়া পৌর গোরস্থানে গণঅভ্যুত্থানে শহীদ আব্দুর রাজ্জাকের কবর জিয়ারত করেন।
কুষ্টিয়া হাই স্কুলের যে ঐতিহাসিক মাঠে ‘জয় বাংলা’ মঞ্চ করে স্বাধীনতার ডাক দিয়েছিলেন সেই জায়গাটি স্কুল কর্র্তৃপক্ষ নতুন প্রজন্মের আগামী ইতিহাসের জন্য সংরক্ষণ করেননি। সেখানে নির্মিত হয়নি বঙ্গবন্ধু মঞ্চ কিংবা ম্যুরাল। অত্যন্ত দুঃখজনক ঘটনা যে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের খুশি করতে, চেতনার ঘরে আঘাত হেনেছেন তারা। স্থানীয়রা জানান, কুষ্টিয়া হাই স্কুলের আর এক ইঞ্চিও জায়গা খালি নেই। বহুতল মার্কেট নির্মাণ চলছে। এমনকি বঙ্গবন্ধু যেখানে দাঁড়িয়ে, যে মঞ্চে দাঁড়িয়ে বাংলার স্বাধীনতার ডাক দিয়েছিলেন সেই স্থানে নির্মাণ করা হয়েছে পাবলিক টয়লেট। সাধারণ মানুষেরা ক্ষোভের সাথে বলেন, বর্তমান মুক্তিযুদ্ধের চেতনার সরকার যখন দেশের বিভিন্ন জেলায় বঙ্গবন্ধুর স্মৃতি সংরক্ষণ করছে, মুক্তিযুদ্ধের চেতনা সংরক্ষণ করছে ঠিক সে সময় স্বাধীনতার সূর্যোদয়ের জেলা, সাংস্কৃতিক রাজধানী কুষ্টিয়ার একজন যুদ্ধাপরাধীরও মামলা হয়নি আন্তজার্তিক আদালতে। তাদের রক্ষা করছে কারা? সেই সাথে বঙ্গবন্ধুর পদধূলি সমৃদ্ধ মাটিতে গড়ে উঠেনি কোন স্মৃতিচিহ্ন বরং সেই গৌরবের ইতিহাস মুছে ফেলতে সেখানে নির্মিত হয়েছে গণশৌচাগার।
কুষ্টিয়ায় বঙ্গবন্ধু মঞ্চ পূণরুদ্ধার কমিটি গতকাল সন্ধ্যায় কুষ্টিয়া প্রেসক্লাবের কাঙাল হরিনাথ মিলনায়তনে গঠিত হয়। এতে বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আমিরুল ইসলামকে আহবায়ক ও বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ খাদেমুল ইসলামকে যুগ্ম আহবায়ক, প্রজন্ম’৭১ কুষ্টিয়ার আহবায়ক আলহাজ¦ রাশেদুল ইসলাম বিপ্লবকে সদস্য সচিব করে মোট ৭১ সদস্য বিশিষ্ট কুষ্টিয়ায় বঙ্গবন্ধু মঞ্চ পূণরুদ্ধার কমিটি গঠিত হয়। খুব সিঘ্রয় এই কমিটি জেলার বিভিন্ন সকল শ্রেণি পেশার মানুষের সাথে পৃথক পৃথক বৈঠক করে সামাজিক আন্দোলন গড়ে তোলার ডাক দেবেন বলেন নেতৃবৃন্দ জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here