যেসব নারীর স্তন ক্যানসারের ঝুঁকি বেশি জানলে অবাক হবেন

লাইফস্টাইল ডেস্ক,বাংলা অলটাইম নিউজ ডটকম রাশেদুল ইসলাম লাবলু, ঢাকা অফিস:- বাংলাদেশে দিনে দিন বাড়ছে নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি। সম্প্রতি নারীর স্তন ক্যানসারের নিয়ে চলছে একের পর এক গবেষণা, আর এতে মিলছে নানা তথ্য। নতুন এক গবেষণার মাধ্যমে জানা যায়, ফর্সা নারীদের স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। তবে স্তন ক্যানসারের ক্ষেত্রে নারীর জীবনযাপন, খাবারের অভ্যস ও কতগুলি সন্তান আছে আর উপর নির্ভর করে।

শ্যামবর্ণ নারীদের অন্যান্য নারীদের তুলনায় ১৫ শতাংশ কম স্তন ক্যানসারের ঝুঁকি থাকে। আবার যে সব নারীদের সন্তানের সংখ্যা বেশি এবং তারা দীর্ঘদিন ধরে তাদের স্তনপান করিয়েছেন তাদের ক্ষেত্রেও এই মারণ রোগের সম্ভাবনা অনেক কম।

ব্রিটিশ জার্নাল অব ক্যানসারে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদল। ওবেসিটি, অতিরিক্ত অ্যালকোহল পান স্তন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। সকল নারীর জন্যই স্তন ক্যানসারের রিস্ক ফ্যাক্টরগুলি জানা উচিত। নারীরা কিছু বিষয় নিয়ন্ত্রণ রাখলে স্তন ক্যানসারের হাত থেকে রেহাই পেতে পারেন বলে জানিয়েছেন প্রধান গবেষক তোরাল গাথানি।

তবে স্তন ক্যানসারের ব্যাপারে স্তনের যে কোনো ধরনের পরিবর্তন বা ত্বকের পরিবর্তন দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here